কাপড় থেকে কলমের কালি কিভাবে তোলা যাবে?

2,467 জন দেখেছেন
16 ডিসেম্বর 2013 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফুল (6,501 পয়েন্ট)
শার্টের পকেটে বলপেন লিক করে কালি ভরে গেছে। কি করে এই দাগ পুরোপুরি তোলা সম্ভব?

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
16 ডিসেম্বর 2013 উত্তর প্রদান করেছেন ontu (590 পয়েন্ট)
কাপড়ে কলমের কালি লেগে যাওয়ার সমস্যায় পড়েননি, এমন মানুষ আছে? একেবারেই নেই। আর একবার কাপরে কালির দাগ লাগলো মানে শেষ, সারা জীবনের জন্য কাপড়টি নষ্ট। তাই না? কাপড় থেকে কালির দাগ ওঠাবার সহজ কিছু উপায় :-
১) কাজে আসবে টুথপেস্ট- কাপড় থেকে যে কোনো কালি ওঠাবার জন্য আক্রান্ত স্থানে টুথপেস্ট লাগিয়ে দিন ভালো করে। তারপর কাপড়টি স্বাভাবিক ভাবেই শুকিয়ে ফেলুন। শুকিয়ে গেলে সাধারণ সাবান দিয়ে ধুয়ে নিন, ধোয়ার সময় হালকা ব্রাশ দিয়ে ঘষুন। দেখবেন কালি অনেকটাই চলে গেছে।
২) কাঁচা দুধ- আক্রান্ত স্থান টুকুন কাঁচা দুধে চুবিয়ে রাখুন। দুধ কলমের কালি শুষে নিতে পারে। ৩০ মিনিট পর ভাল করে জায়গা টুকুন চিপে নিয়ে সাবান ঘষে ধুয়ে নিন।
৩) লেবুর রস- সাদা কাপড় হলে আক্রান্ত স্থান লেবুর রসে ভিজিয়ে রাখুন। তারপর সাবধানে ধুয়ে নিন যেন কালি ছড়িয়ে না যায়। মনে রাখবেন- কালি লাগার পর যত দ্রুত সম্ভব পদ্ধতি গুলো অবলম্বন করুন। দাগ লাগা কাপড় একবার গুঁড়ো সাবান দিয়ে ধুয়ে ফেললে ধাগ ওঠানো সম্ভব হয় না। কালি লাগা কাপড় ইস্ত্রি করবেন না, তাতে দাগ স্থায়ী হয়ে যাবে। আক্রান্ত স্থান ঘষাঘষি করবেন না, তাতে কালি ছড়িয়ে যাবে।
0 পছন্দ 0 জনের অপছন্দ
11 এপ্রিল 2014 উত্তর প্রদান করেছেন কবীর ভাই (34 পয়েন্ট)

ভিনেগার ব্যাবহার করতে পারেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
04 ফেব্রুয়ারি 2014 "নিত্য ঝুট ঝামেলা" বিভাগে জিজ্ঞাসা করেছেন বাদল পৃথিবী (207 পয়েন্ট)

168,020 টি প্রশ্ন

218,816 টি উত্তর

45,156 টি মন্তব্য

71,363 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...