মানুষ ঘুমালে আত্মা কী করে?

74,472 জন দেখেছেন
26 মার্চ 2015 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফুল (6,504 পয়েন্ট)
মানুষ ঘুমালে আত্মা কী করে?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
26 মার্চ 2015 উত্তর প্রদান করেছেন Sakil tamanna (13 পয়েন্ট)

  রাসুল সা: এর জলিলুল কদর সাহবী হযরত আব্দুল্লাহ ইবনে আমর (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুল সা: বলেছেন, মানুষ যখন ঘুমায়, তখন তার আত্মা ঊর্ধ্ব আকাশে চলে যায়। অতঃপর তাকে মাহান আল্লাহর আরশের কাছে সিজদা করার নির্দেশ দেয়া হয়। যে ব্যক্তি পবিত্র অবস্থায় ঘুমায় তার আত্মা আল্লাহর আরশের কাছেই সিজদা করে। আর যে ব্যক্তি অপবিত্র অবস্থায় ঘুমায়, তার আত্মা আরশ থেকে দূরে সিজদা করে। (বায়হাকী, হাদিসটিিইমাম বুখারী তাঁর আত- তারীখুল কাবীর’ গ্রন্থে উল্লেখ করেছেন)।

মহানবী (সাঃ) বলেছেন, যে ব্যক্তি পবিত্র অবস্থায় ঘুমায় তার মাথার কাছে একজনফেরেশতা রাতযাপন করে এবং ঐ ব্যক্তি জাগ্রত হওয়ার পূর্ব পর্যন্ত তার জন্য আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করতে থাকে। ফেরেশতা বলতে থাকে, “হে আল্লাহ! তুমি তোমার এই বান্দাকে ক্ষমা করে দাও। কেননা সে পবিত্র অবস্থায় রাতযাপন করছে। (তাবরানী ও বায়হাকী।)

অতএব, আসুন! আমরা পবিত্র অবস্থায় ঘুমায় যাতে আমাদের আত্মা আল্লাহর আরশের কাছেই সিজদা দিতে পারে এবং ফেরেশতারা যেন আমাদের জন্য মাহন প্রভুর দরবারে ক্ষমা প্রার্থনা করতে পারে।

আপনার কোন প্রশ্ন থাকলে আমাদের জিজ্ঞাসা করতে পারেন। আমরা আপনার প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করব। এজন্য এখানে ক্লিক করুন

14 অগাস্ট 2015 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন akashkeya (9 পয়েন্ট) গরিব মেয়েকে ভালোবাসার ফলে বাবা মা মেনে না নিলে কি করোনিও ?

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
18 ফেব্রুয়ারি "ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন হাসন রাজা (8 পয়েন্ট)

163,218 টি প্রশ্ন

213,405 টি উত্তর

42,570 টি মন্তব্য

68,737 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...