চোখের পাতা লাফানো কি ভালো লক্ষণ?

12,964 জন দেখেছেন
13 মে 2015 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফুল (6,490 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
13 মে 2015 উত্তর প্রদান করেছেন shohan (4,277 পয়েন্ট)

এমন অনেক কুসংস্কারই আমাদের সমাজে প্রচলিত আছে যে বাম চোখের পাতা লাফালে এমনটা হয় আর ডান চোখের পাতা লাফালে তেমনটা হয়। আসলে এই কথাগুলোর কোনো ভিত্তিই নেই। তবে চোখের পাতা লাফানোর লক্ষণ ভালো না এই কারণে যে এটি আপনার শরীরের অসুস্থতার বার্তা বহন করে আনে।

চোখের পাতা লাফানো একধরনের অসুখ। ডাক্তারী ভাষায় একে বলে ‘মায়োকিমিয়া’ (Myokymia)। মূলত পেশীর সংকোচনের কারণেই চোখের পাতা লাফায়। দুই-একবার হঠাৎ চোখের পাতা লাফালে চিন্তার কিছু নেই। কিন্তু সেটা যদি মাত্রাতিরিক্ত হয় এবং তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

কারণ :

মানসিক চাপ:

কঠিন মানসিক চাপের ভেতর দিয়ে গেলে শরীর বিভিন্ন উপায়ে তার প্রতিক্রিয়া দেখায়। চোখের পাতা লাফানো মানসিক চাপের লক্ষণ হিসেবে প্রকাশ পেতে পারে।

ক্লান্তি:

পরিমিত ঘুমের অভাব বা অন্য কোন কারণে ক্লান্তি থেকেও চোখের পাতা লাফানো শুরু হতে পারে। ঘুমের অভাবে চোখের পাতা লাফালে পরিমিত ঘুম হলেই সেরে যাবে।

দৃষ্টি সমস্যা:

দৃষ্টিগত কোন সমস্যা থাকলে চোখের উপর চাপ পড়তে পারে। টিভি, কম্পিউটার, মোবাইল ফোনের স্ক্রিনের আলোও চোখের দৃষ্টিতে প্রভাব ফেলতে পারে। আর এই সব সমস্যা থেকে চোখের পাতা লাফানোর উপসর্গ দেখা দিতে পারে।

চোখের শুষ্কতা:

কম্পিউটার স্ক্রিনের দিকে এক দৃষ্টিতে তাকিয়ে থাকলে, চোখে কন্ট্যাক্ট ল্যান্স ঠিকমতো না বসলে কিংবা বয়সজনিত কারণে চোখ শুকিয়ে যেতে পারে। আর এ কারণে চোখের পাতা লাফাতে পারে।

পুষ্টির ভারসাম্যহীনতা:

পুষ্টির ভারসাম্যহীনতা চোখের পাতা লাফানোর একটি কারণ। বিশেষ করে ম্যাগনেসিয়ামের অভাবে এমনটি হতে পারে।

এলার্জি:

যাদের চোখে এলার্জি আছে, তারা চোখ চুলকায় বা হাত দিয়ে ঘষে। এতে চোখ থেকে পানির সঙ্গে কিছুটা হিস্টামিনও নির্গত হয়। হিস্টামিন চোখের পাতা লাফানোর জন্য দায়ী বলে মনে করা হয়।

ক্যাফিন এবং অ্যালকোহল:

কোনো কোনো বিশেষজ্ঞ মনে করেন, ক্যাফিন এবং অ্যালকোহল অতিরিক্ত সেবনে চোখের পাতা লাফাতে পারে।

চোখের পাতা লাফালে অশুভ কিছু ঘটতে পারে এমন চিন্তা মাথা থেকে নামিয়ে ফেলুন। তবে মাত্রাতিরিক্ত চোখের পাতা লাফালে দেরি না করে চিকিৎসকের কাছে যান। আর যদি হঠাৎ হঠাৎ চোখ লাফায় তাহলে এমনিতেই সেরে যাবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
08 জানুয়ারি "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন sharif mia (7 পয়েন্ট)
1 উত্তর
12 সেপ্টেম্বর 2016 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন আবু ছালেহ (74 পয়েন্ট)

153,710 টি প্রশ্ন

201,914 টি উত্তর

38,427 টি মন্তব্য

62,467 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...