কুইজ এর প্রশ্ন এবং উওর চাই কেও হেল্প করেন?

08 মে 2016 "তথ্য ও প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Akramkhan (8 পয়েন্ট)
আমি একটি স্কুল এ কুইজ প্রতিজুগিতার আয়োজন করতে চাই এখন আমি প্রশ্ন খোজে পাচ্ছিনা কেও আমাকে হেল্প করেন অনেক দরকার।

4 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
08 মে 2016 উত্তর প্রদান করেছেন রিফাত৮৩০ (3,718 পয়েন্ট)
আপনি একটি সাধারণ জ্ঞানের বই কালেক্ট করে তা থেকে প্রশ্ন করুন। তবে খেয়াল রাখবেন কুইজের উদ্দেশ্য ও উপলক্ষ হিসেবে প্রশ্নের মান ও ধরণ যেন ঠিক থাকে।
0 পছন্দ 0 জনের অপছন্দ
08 মে 2016 উত্তর প্রদান করেছেন আরিয়ান (14,084 পয়েন্ট)

একটি কুইজে সাধারণত ৫০ থেকে ১০০ টি প্রশ্ন থাকে। একসাথে এতগুলো উত্তরসহ উপস্থাপন করা অসম্ভবপ্রায়। 

আপনি সাইটের নিচের অংশ থেকে বাংলাদেশ, ইতিহাস, বিজ্ঞান, তথ্য-প্রযুক্তি সম্পর্কিত বিভাগগুলো থেকে উপযুক্ত প্রশ্ন বাছাই করে নিতে পারেন। অথবা সাধারণজ্ঞান, কারেন্ট অ্যাফেয়ার্স ইত্যাদি বই থেকে সংগ্রহ করতে পারেন।


শাকিল আহমেদ আরিয়ান ইন্টারনেট জগতের সাথে পরিচিত হওয়ার পর থেকে স্রেফ উৎসাহ বশঃত এর গভীর পর্যন্ত জ্ঞান আহরণের চেষ্টা করেছেন, যতই গভীরে গিয়েছেন ততই এর প্রতি আরও আকৃষ্ট হয়েছেন। নিজে জানার আর অন্যকে জানানোর অদম্য ইচ্ছার প্রয়াসে আজ বিস্ময়ের সাথে এতটা জড়িয়ে গেছেন। ভবিষ্যতে একজন কম্পিউটার সাইন্টিস্ট হওয়ার লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছেন তিনি, আপনাদের সকলের নিকট দোয়াপার্থী। বিস্ময় ডট কমের সাথে আছেন সমন্বয়ক হিসেবে।
0 পছন্দ 0 জনের অপছন্দ
08 মে 2016 উত্তর প্রদান করেছেন আমিতো আমি-ই (1,743 পয়েন্ট)

আপনি “নলেজ ওয়ার্ল্ড” নামক একটি বই কিনে নিন। সেখানে অনেক প্রশ্ন পাবেন। তবে সহজ প্রশ্ন করতে হবে। 

0 পছন্দ 0 জনের অপছন্দ
08 মে 2016 উত্তর প্রদান করেছেন আলোর পথ (6,706 পয়েন্ট)
০১) পৃথিবীর ক্ষদ্রতম মহাদেশ কোনটি? উত্তরঃ ওশেনিয়া। ০২) ইউরোপ থেকে ভারতবর্ষে আসার পথ আবিস্কৃত হয় কত সালে? উত্তরঃ ১৪৮৭ সালে। ০৩) পৃথিবীর বৃহত্তম হৃদ কোনটি? উত্তরঃ কাস্পিয়ান সাগর। ০৪) মধ্যে এশিয়ার সর্ববৃহৎ মুসলিম রাষ্ট্র কোনটি? উত্তরঃ কাজাকিস্তান (বিশ্বে নবম) ০৫) পৃথিবীর কোন দুটো দেশ দুটি মহাদেশে অবস্থিত। উত্তরঃ তুরস্ক ও রাশিয়া। ০৬) ইউরোপের রণক্ষেত্র বলা হয় কোন দেশ কে? উত্তরঃ বেলজিয়ামকে ও প্রবেশদ্বার বলা হয় ভিয়েতনামকে। ০৭)ইউরোপের বৃহত্তম সাগর কোনটি? উত্তরঃ ভূমধ্যসাগর। ০৮) সুরিনামের পূর্ব নাম কি? উত্তরঃ ডাচ গায়ানা। ০৯) যুক্তরাষ্ট পানামা খালের মালিকানা পানামাকে হস্তান্তর করে কত সালে? উত্তরঃ ১৯৯৯ সালের ৩১ ডিসেম্ভর মাসে। ১০) পানামার বিমান সংস্থার নাম কি? উত্তরঃ কোপা। ১১) প্রথম লিখিত পদ্ধতি আবিস্কৃত হয় কোন দেশে? উত্তরঃ মিশরে। ১২) রোমানের প্রধান দেবতার নাম কি? উত্তরঃ জুপিটার। ১৩) আরবদেশ ও ইসরাইলের মধ্যে সর্বশেষ যুদ্ধ হয় কত সালে? উত্তরঃ ১৯৭৩ সালে। ১৪) আন্তর্জাতিক আদালতের প্রথম মহিলা বিচারপতির নাম কি? উত্তরঃ রোজালিন হিগিন্স(ব্রিটেন) ১৫) মুসলিম বিশ্বে রেডক্রসের পরিবর্তিত নাম কি? উত্তরঃ রেড ক্রিসেন্ট। প্রশ্ন : ইবোলা কি ? উত্তর : একটি প্রতিষেধক বিহীন ভাইরাস জ্বর প্রশ্ন : শীতল রক্ত বিশিষ্ট প্রাণী কোনটি? উত্তরঃ ব্যাঙ্গ। প্রশ্ন : পলাশীর যুদ্ধ কবে সংঘটিত হয়? উত্তর : ২৩ জুন, ১৭৫৭। প্রশ্ন : মানব দেহে হারের সংখ্যা কত ? উত্তর : ২০৬টি। প্রশ্ন : ইবোলা ভাইরাস নামটি কোথায় থেকে এসেছে ? উত্তর : ইবোলা নদী থেকে প্রশ্ন : পর্তুগিজ নাবিক ভাস্কো দা গামা ভারতবর্ষে কত সালে আসেন? উত্তর : ১৪৯৮ সালে। প্রশ্ন : প্রাচ্যের ড্যান্ডি বলা হয় কাকে? উত্তর : নারায়ণগঞ্জ । প্রশ্ন : বাংলায় চিরস্থায়ী বন্দোবস্ত প্রবর্তন করা হয় কোন সালে? উত্তর : ১৭৯৩ সালে। প্রশ্ন : ছিয়াত্তরের মন্বন্তর নামক ভয়াবহ দুর্ভিক্ষ কত সালে ঘটে? উত্তর : বাংলা ১১৭৬ সনে (ইংরেজি ১৭৭০)। প্রশ্ন : উপমহাদেশের সর্বশেষ গভর্নর জেনারেল কে ছিলেন? উত্তর : লর্ড মাউন্ট ব্যাটেন। প্রশ্ন : বাংলাকে বিভক্ত করেন কে? উত্তর : লর্ড কার্জন

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

175,437 টি প্রশ্ন

227,074 টি উত্তর

48,882 টি মন্তব্য

75,972 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...