ডায়াবিটিস প্রতিরোধের উপায় কি?

9,193 জন দেখেছেন
12 মার্চ 2013 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফুল (6,496 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
21 মার্চ 2016 উত্তর প্রদান করেছেন Adhunik Homeopathy (402 পয়েন্ট)
21 মার্চ 2016 নির্বাচিত করেছেন আরিফুল
 
সর্বোত্তম উত্তর

#9 ডায়াবিটিসের সমস্যা আজ ঘরে ঘরে। অনের খাওয়া কন্ট্রোল করেও রেহাই পাওয়া যাচ্ছে না ডায়াবিটিসের হাত থেকে। কিন্তু এই অসুখের হাত থেকে রেহাই পেতে রয়েছে ঘরোয়া উপায়। তার জন্য মোটেই একগাদা টাকা খরচ করতে হবে না। কী এই পদ্ধতি যাতে ডায়াবিটিস প্রতিরোধ করা যাবে?

ডায়াবিটিস প্রতিরোধ করতে রয়েছে খুবই সহজ ঘরোয়া উপায়। সপ্তাহে ২ দিন না খেয়ে থাকুন। শুনেই চমকে যাবেন না। আগে পুরোটা শুনুন। একদম যে না খেয়ে থাকতে হবে এমনটা নয়। তবে সেই খাবারে কোনওভাবেই যেন ক্যালোরির পরিমান ৫০০-র বেশি না থাকে।

সপ্তাহে ৫ দিন স্বাভাবিক খাবার খান। আর সপ্তাহে ২ দিন ৫০০ ক্যালোরির বেশি খাবার খাবেন না। এটা শুধু চিকিত্‌সকেদের অনুমানই নয়। এর ফলে উপকৃতও হয়েছেন কিছু মানুষ। তাঁদের শরীরে ডায়াবিটিসের পরিমান ক্রমশ কমতে শুরু করেছে। তবে গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে এই নিয়ম কার্যকর হবে না। গর্ভবতী মহিলারা এর ফলে অসুস্থ হয়ে পড়তে পারেন। তবে চিকিত্‌সকেরা জানিয়েছেন, ডায়াবিটিস প্রতিরোধ করতে গেলে অবশ্যই খাবারের ক্ষেত্রে সংযম করতে হবে।


ডাক্তার আবুল হাসান ; ডি. এইচ. এম. এস - বি. এইচ. এম. সি (ঢাকা) যৌন ও স্ত্রীরোগ, লিভার, কিডনি ও পাইলসরোগ বিশেষজ্ঞ হোমিওপ্যাথ,আধুনিক হোমিওপ্যাথি, ১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪, বাংলাদেশ ফোন :- ০১৭২৭-৩৮২৬৭১ এবং ০১৯২২-৪৩৭৪৩৫ স্বাস্থ্য পরামর্শের জন্য যেকোন সময় নির্দিধায় এবং নিঃসংকোচে যোগাযোগ করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
05 ফেব্রুয়ারি "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন তারিকুল ইসলাম সবুজ (8 পয়েন্ট)
0 টি উত্তর
04 অক্টোবর 2016 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Fahim Mahtab (-1 পয়েন্ট)

159,606 টি প্রশ্ন

209,276 টি উত্তর

40,955 টি মন্তব্য

66,867 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...