দুনিয়ার সবচেয়ে বড় বিমান দেখুন ভিডিওসহ?

51,118 জন দেখেছেন
12 মার্চ 2013 "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফুল (6,504 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
12 মার্চ 2013 উত্তর প্রদান করেছেন আরিফুল (6,504 পয়েন্ট)

#9 দুনিয়ার সবচেয়ে বড় এয়ারক্রাফ্ট। ৮০-র দশকে সোভিয়েত ইউনিয়নের শাসনামলে এনটোনভ ডিজাইন ব্যুরো তৈরি করে পৃথিবীর সবচেয়ে বড় বিমান এনটোনভ এন-২২৫ ম্রিয়া। ইউক্রেনিয়ান ভাষায় 'ম্রিয়া' মানে হলো 'স্বপ্ন'। সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর বিমানটির বর্তমান মালিক ইউক্রেন।

এনটোনভ এন-২২৫ ম্রিয়া সর্বোচ্চ ৬৪০ টন নিয়ে আকাশে উড়াল দিতে সক্ষম। বিমানটির আছে ৬টি টারবোফেন ইঞ্জিন। শুধু তাই না, বিমানটির পাখা অন্য যে কোনো বিমানের চেয়ে বড়। সারা বিশ্বে এ ধরনের বিমান আছে মাত্র একটি। এনটোনভ এন-১২৪ মডেলের আদলে নির্মিত হয়েছে এনটোনভ এন-২২৫ ম্রিয়া।

১৯৮৮ সালে এর নির্মাণ কাজ শেষ হয় এবং একই বছরের ২১ ডিসেম্বর প্রথম আকাশে পাখা মেলে। নির্মাণের পর সামরিক কাজে বিমানটি ব্যবহার করে সোভিয়েত ইউনিয়ন। মূলত 'বুরান স্পেসক্রাফট' সফলভাবে বহনের জন্য এনটোনভ এন-২২৫ ম্রিয়া ব্যবহৃত হতো।


মোঃ আরিফুল ইসলাম বিস্ময় ডট কম এর প্রতিষ্ঠাতা। খানিকটা অস্তিত্বের তাগিদে আর দেশের জন্য বাংলা ভাষায় কিছু করার উদ্যোগেই ২০১৩ সালে তার হাত ধরেই যাত্রা শুরু করে বিস্ময় ডট কম। পেশাগত ভাবে প্রোগ্রামার।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
05 এপ্রিল 2014 "Abbreviation" বিভাগে জিজ্ঞাসা করেছেন Alman Siddik (50 পয়েন্ট)
1 উত্তর

163,739 টি প্রশ্ন

213,921 টি উত্তর

42,734 টি মন্তব্য

69,006 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...