Li-ion আর Li-Polymar ব্যেটারির মাঝে কি পার্থক্য?

130 জন দেখেছেন
18 নভেম্বর 2016 "ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান তপু (664 পয়েন্ট)
প্রশ্নটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন...

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
18 নভেম্বর 2016 উত্তর প্রদান করেছেন মো আয়নাল (494 পয়েন্ট)
Lithium ion Battery: লিথিয়াম আয়ন ব্যাটারি (Li-ion/ LIB) হচ্ছে একটি উন্নতমানের rechargeable ব্যাটারি যেখানে, ব্যবহারের সময় লিথিয়াম আয়ন ঋণাত্মক থেকে ধনাত্মক পাতে প্রবাহিত হয়। এর Energy Density ভালো, Memory Effect এবং Charge loss কম। এটি অন্যান্য rechargeable ব্যাটারি যাদের Memory Effects রয়েছে(যেমন Ni-Cd এবং Ni-MH) তাদের থেকে দীর্ঘস্থায়ী এবং দীর্ঘ জীবন সম্পন্ন। Lithium polymer (Li-Po) battery: এটি Lithium Ion ব্যাটারি এর একটি সংস্করণ। এর চার্জ ধারন ক্ষমতা এবং চার্জ ক্ষয় এর হার Lithium Ion ব্যাটারি এর প্রায় সমান। এর আসল পার্থক্য হচ্ছে, এটি ওজনে হালকা, আকারে ছোট, বিভিন্ন আকৃতির এবং সামান্য বেশি দীর্ঘ জীবন সম্পন্ন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

178,222 টি প্রশ্ন

230,476 টি উত্তর

50,468 টি মন্তব্য

78,029 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...