কাস্টম রম টা কি বুঝিয়ে বললে ভালো হত,,এটা কি কোনো এ্যাপ?

35 জন দেখেছেন
10 জানুয়ারি "অ্যান্ড্রয়েড" বিভাগে জিজ্ঞাসা করেছেন HM Zahid (6 পয়েন্ট)
এর জন্য কোন একটি সম্পর্কযুক্ত উত্তর: আমার ফোনের ভারসন Android 5.0 আমি কিভাবে এটাকে ৫.১ করবো..?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
10 জানুয়ারি উত্তর প্রদান করেছেন আজমির (263 পয়েন্ট)

মোবাইল Operating System হিসাবে Android এর প্রতিদ্বন্দ্বী নেই। তাই Android ফোন Root, Unroot, Flash, Stock Room Install, Frameware Update করার প্রয়োজনে কিছু সংঙ্গার সাথে পরিচিতি হওয়া দরকার।যেনেনি  

Rom কি: Rom শব্দটির পূর্ণ অর্থ হচ্ছে Read Only Memory (ROM). প্রকৃতপক্ষে Rom হচ্ছে একধরনের Storage। এই Storage থেকে Data নেওয়া যায়, তবে কোন Data Write বা লেখা যায় না। Android ডিভাইসের জন্য যখন রম (Rom) শব্দটি ব্যবহৃত হয়,  তখন সেটা দিয়ে  ডিভাইসটির OS (Operating System) কে বোঝায়।  তবে সঠিক শব্দ হচ্ছে Firmware।  যেমন ধরুনঃ Stock Firmware, Custom Firmware ইত্যাদি। কিন্তু বর্তমানে  রম (Rom) শব্দটিই বেশি প্রচলিত। এক এক ডিভাইসে Rom এক এক ধরনের হয়ে থাকে। ৯৫ভাগ সময় এক ডিভাইসের রম (Rom) অন্য ডিভাইসে ইন্সটল করা যায় না। এই ককাজ করার চেষ্টা করলে ডিভাইস ব্রিক (Brick) করবে। এটা Stock Romটি এবং Custom Rom দুটোর ক্ষেত্রেই প্রযোজ্য। তবে Android ডিভাইসের Specifications এ মিল থাকলে (যেমনঃ- প্রসেসর স্টাকচার, চিপসেট, রেজুল্যুশন ইত্যাদিতে) হয় তো বা Install করা সম্ভব বা Port করে তারপরে Install করতে হবে।

2]-Stock ROM কি:  প্রতিটি Android ডিভাইসে একটা OS (Operating System) Install করাই থাকে। Android ডিভাইসের প্রস্তুতকারক সেটা Intsall করে বাজারজাত করে। এই Pre-installed Operating Systemকেই Stock Rom বা Stock Firmware বলে। এই রমগুলোতে প্রস্তুতকারক কোম্পানি তাদের নিজস্ব কিছু Application সিস্টেম Apps হিসেবে Install করে দেয়।  এগুলো হচ্ছে Bloatware, যা সাধারনত Uninstall করা যায় না। তাছাড়া অনেক মোবাইল প্রস্তুতকারক কোম্পানি মূল Android Source Edit করে তাদের নিজেদের মত করে ইউজার ইন্টারফেস (User Interface বা UI) বানিয়ে ফোন বাজারজাত করে থাকে। বেশির ভাগ ফোন কোম্পানি, তাদের Stock রমের Source Code Release বা প্রকাশ করে থাকে, যা ইচ্ছা করলে, আপনি ডাউনলোড  করে Edit করতে পারেন।

3]-Custom ROM কি:  Custom Rom হচ্ছে স্টক রম Based এক প্রকারের Customize করা Rom. Custom Rom এ কোন কোন ধরনের কাস্টমাইজেশন, পরিবর্তন, বাড়তি সুবিধা থাকবে সেটা ডেভেলপারের উপর নির্ভর করে।


4]- Custom Rom  এর সুবিধাঃ-

ইন্টানেটে আপনার ফোনের জন্য অনেক ধরনের কাস্টম রম পাবেন। বিভিন্ন কাস্টম রমের সুবিধা অনেক যা কিনা ব্যবহার না করলে এই ভাবে লিখে বুঝানো impossible.

আপনি স্টক রমে যে Android version ইউজ করতে পারবেন না কাস্টম রমে তা ইউজ করতে পারবেন। আমি আগেই একবার বলেছি, ধরুণ আপনি আপনার ফোন অফিসিয়ালি জিঞ্জারব্রেড পর্যন্ত আপডেট দিতে পারবেন এর উপরে আর পারবেন না কিন্তু কাস্টম রমের মাধ্যমে আপনি আইচক্রিম স্যান্ডুইচ বা জেলিবিন রমের মজা নিতে পারবেন যা কাস্টম রমের সবচেয়ে বড় সুবিধা।

কাস্টম রমে আরও কিছু ভাল ভাল ফিচার থাকে।

বিভিন্ন ফোনের ভাল ভাল কিছু ফিচার কাস্টম রমে বিল্ট ইন ভাবে দেওয়া থাকে। এক কথায় কাস্টম রম চরম।

আর custom rom ব্যবহার না করলে আপনি কখনও এর সুবিধা বুঝতে পারবেন না.


 5]- Custom Rom এর অসুবিধাঃ-

 কাস্টম রমের অসুবিধা বলতে কাস্টম রমে অনেক সময় কিছু bug থাকে। যা কিনা অনেকটা যন্ত্রনার বিষয়. তবে আপনি ভাল ডেভেলপার এর ভাল একটা কাস্টম রম আপনার ফোনে আপডেট দিলে কোন প্রব্লেম হবে না। অর্থাৎ bug এর প্রব্লেম থাকবে না। আর যদি ভাল কাস্টম রম না দেন তাহলে অবশ্যই আপনাকে বাগের প্রব্লেমে পড়তে হবে।

এছাড়া কাস্টম রমের আর কোন অসুবিধা দেখি না।


Custom Rom দিতে যা যা লাগবেঃ-

কাষ্টম রম দিতে আগে আপনার ফোনটি রুটেড হতে হবে তারপর custom recovery mod ইনস্টল করা থাকতে হবে তারপর আপনি custom rom ব্যাবহার করতে পারবেন.

আর কিভাবে আপডেট দিবেন তা যে ওয়েবসাইট থেকে রমটা ডাউনলোড দিবেন ওই জায়গায় দেওয়া থাকবে। বা আমাদের এই blogger এর পোষ্টে দেখুন

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

154,480 টি প্রশ্ন

202,831 টি উত্তর

38,765 টি মন্তব্য

63,109 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...