মূত্রনালির ইনফেকশন রোধে যে ৪টি খাবার খুবই উপকারী?

13 মার্চ 2013 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফুল (6,503 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
13 মার্চ 2013 উত্তর প্রদান করেছেন আরিফুল (6,503 পয়েন্ট)

#9 নারীপুরুষ উভয়েরই এইধরনের সমস্যায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। অনেকটা সময় প্রস্রাব চেপে রাখা, গর্ভধারণ, ডায়বেটিস, যৌনমিলনে সমস্যা ও মনোপজের সময় এই সমস্যা বেশি হতে দেখা যায়। তাই সর্তক থাকতে হবে নিজেকেই। কিছু ধরণের খাবার রয়েছে যা এই মূত্রনালির ইনফেকশন হতে মুক্তি দিতে পারে। আজকে চলুন চিনে নেয়া যাক এমনই কিছু খাবার।

১) আমলকীঃ আমলকীতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা মূত্রনালির ইনফেকশন প্রতিরোধ করার ক্ষমতা রাখে। ১ কাপ পানিতে ১ চা চামচ হলুদ গুঁড়ো ও ১ চা চামচ আমলকী গুঁড়ো ফুটিয়ে নিন। মিশ্রণটি ফুটে অর্ধেক হয়ে এলে তা পান করুন চায়ের মতো। দিনে ৩ বার করে ৩-৫ দিন পান করুন এই পানীয়টি। মূত্রনালির ইনফেকশন দূর হবে সহজেই।

২) বেকিং সোডাঃ ১ গ্লাস পানিতে ১ চা চামচ বেকিং সোডা মিশিয়ে দিনে ২ বার পান করার অভ্যাস অ্যাসিড উৎপাদন নিয়ন্ত্রণে রাখে এবং এতে করে প্রস্রাবের অ্যাসিডিটি কমায়। এতে করে ব্যথা কম হয় এবং ইনফেকশন দূর হয়।

৩) আনারসঃ যদি আপনার নিয়মিত আনারস খাওয়ার অভ্যাস থেকে থাকে তাহলে তা আপনাকে মূত্রনালির ইনফেকশন থেকে মুক্ত রাখতে সহায়তা করে। কারণ আনারসে রয়েছে প্রচুর পরিমাণে ‘ব্রোমেলেইন’ যার অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান প্রদাহ বন্ধ করতে সহায়তা করে।

৪) আপেল সিডার ভিনেগারঃ আপেল সিডার ভিনেগার মূত্রনালির ইনফেকশন নিরাময়ে অনেক বেশি কার্যকরী একটি উপাদান। কারণ এতে রয়েছে পটাশিয়াম, এনজাইম এবং আরও বেশ কিছু এসেনশিয়াল মিনারেল যা মূত্রনালির ইনফেকশন দূর করতে সহায়ক। ১ গ্লাস পানিতে ২ টেবিল চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে দিনে ২ বার করে পান করে নিন কয়েকদিন। সমস্যা সমাধান হবে।


মোঃ আরিফুল ইসলাম বিস্ময় ডট কম এর প্রতিষ্ঠাতা। খানিকটা অস্তিত্বের তাগিদে আর দেশের জন্য বাংলা ভাষায় কিছু করার উদ্যোগেই ২০১৩ সালে তার হাত ধরেই যাত্রা শুরু করে বিস্ময় ডট কম। পেশাগত ভাবে প্রোগ্রামার।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

175,501 টি প্রশ্ন

227,182 টি উত্তর

48,926 টি মন্তব্য

75,999 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...