আপনি বাবা অথবা মা - তাই ৬টি স্থানে আপনার শিশুদের নিয়ে যাবেন না।?

117,638 জন দেখেছেন
14 মার্চ 2013 "নিত্য ঝুট ঝামেলা" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফুল (6,499 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
14 মার্চ 2013 উত্তর প্রদান করেছেন আরিফুল (6,499 পয়েন্ট)

#9 ছোট্ট শিশু প্রতিটা পিতামাতার জন্যই আশীর্বাদ স্বরূপ। তাদের যত্নের ব্যাপারে কোন পিতামাতাই ত্রুটি রাখেন না। এমনকি অনেক পিতামাতাই আছেন যারা তাদের শিশু সন্তানকে এক মিনিটের জন্য ও চোখের আড়াল করেন না এবং সব জায়গায় তাদের নিয়ে যান। কিন্তু এমন কিছু জায়গা আছে যেখানে শিশুদের নিয়ে যাওয়া মোটেই উচিৎ নয়। হাঁ এমন কিছু স্থানের কথাই আজ আমরা জেনে নেই আসুন যেখানে শিশুদের না নেয়া উচিৎ। 

১। জিম জিমের উপকরণগুলো ঘামে ভেজা থাকে, মেঝেও তেমন পরিষ্কার থাকেনা এবং ব্যয়ামের জিনিসগুলোও থাকে বেশ ঝুঁকিপূর্ণ। শিশুরা এক জায়গায় বসে থাকতে পছন্দ করেনা। তাই আপনার শিশু সন্তান যদি কোন একটি ভারী জিনিস তুলে নিতে চায় তাহলে দুর্ঘটনা ঘটতে পারে। তাই জিমে যাওয়ার সময় আপনার শিশু সন্তানকে বাড়িতে নিরাপদ আশ্রয়ে রেখে যান। 

২। বিউটি পার্লার বিউটি পার্লার এমন একটি জায়গা যেখানে ছোট শিশুদের নিয়ে গেলে রাসায়নিক ধোঁয়া, পারফিউম ও এরোসলের উপস্থিতির জন্য সংক্রমণ ও শ্বাসতন্ত্রের অসুস্থতা হতে পারে। 

৩। নাচের ক্লাসে ছোট শিশুদের নাচের ক্লাসে নিয়ে গেলে তারাও বড়দের নাচের স্টেপগুলো করার চেষ্টা করে তখন সে ব্যথা পেতে পারে। সেখানে অনেক জোরে গান বাজানো হয় যা শিশুর জন্য ক্ষতিকর। যদি আপনি মনে করেন আপনার শিশু নাচ পছন্দ করে তাহলে তাকে বাড়িতেই গান বাজিয়ে নাচতে দিন যাতে সে উপভোগ করতে পারে। 

৪। হাসপাতাল শিশুর কোন রোগে শিশুকে ডাক্তারের কাছে নিতে হবে এটা স্বাভাবিক। কিন্তু অসুস্থ কাউকে দেখার জন্য আপনি যখন হাসপাতালে যাবেন তখন আপনার শিশু সন্তানকে সাথে নিয়ে না যাওয়াই ভালো। হাসপাতালের ইনফেকশন অনেক মারাত্মক হয় এবং শিশুর সংক্রামক ব্যাধি হওয়ার ঝুঁকি বৃদ্ধি পায়। 

৫। পার্টি সাধারণত পার্টিতে অনেক জোরে জোরে গান বাজে, ধূমপান হয় ও অনেক ভিড় হয়। এই পরিবেশে শিশু সন্তানকে নিয়ে গেলে সে কান্নাকাটি করতে পারে যা তার জন্য যেমন খারাপ তেমনি অন্যদের জন্যও খারাপ। 

৬। সিনেমা হলে দীর্ঘক্ষণ প্রায় ২-৩ ঘন্টা একটি শিশু চুপচাপ বসে থাকবে এটা চিন্তা করাটা ভুল। তাই শিশু অস্থির হয়ে যেতে পারে ও কান্নাকাটি শুরু করতে পারে যা অন্যদের বিরক্তির কারণ হতে পারে। এছাড়াও সিনেমা হলের উচ্চ শব্দ ও তীব্র আলো শিশুর চোখ ও কানের জন্য ক্ষতিকর হতে পারে। তাই শিশুকে সিনেমা হলে না নিয়ে যাওয়াই উচিৎ। শিশুকে সুস্থ ও স্বাভাবিক ভাবে বড় করার দায়িত্ব পিতামাতার। তাই শিশুর জন্য অনুপযুক্ত এমন স্থানে শিশুকে নিয়ে যাওয়া কোন অভিভাবকেরই উচিৎ নয়।


মোঃ আরিফুল ইসলাম বিস্ময় ডট কম এর প্রতিষ্ঠাতা। খানিকটা অস্তিত্বের তাগিদে আর দেশের জন্য বাংলা ভাষায় কিছু করার উদ্যোগেই ২০১৩ সালে তার হাত ধরেই যাত্রা শুরু করে বিস্ময় ডট কম। পেশাগত ভাবে প্রোগ্রামার।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

5 টি উত্তর
আমি একটি মেয়েকে ভালবাসি। আমরা অনেক বুঝিয়ে আমাদের ফ্যামিলি কে রাজি করাই বিয়ের জন্য। আমাদের আংটি বদল হয় কিন্তু মেয়ের বাবা মা চেয়েছিল আমাদের বিয়ে হয়ে যাক। কিছুদিন পরে আমার বাবা মা আমাকে বলে যে এই মেয়েকে তারা কিছুতেই বউ হিসেবে মেনে নিবেনা কারন তাদের মেয়ে পছন্দ হয়নি। কিন্তু আমি পালিয়ে গিয়ে মেয়েকে বিয়ে করে ফেলি। এখনও আমার ফ্যামিলি কিছুতেই রাজি হচ্ছে না। তারা বলছে আমি যদি মেয়েকে তালাক না দেই তাহলে আমাকে বাড়ি থেকে বের করে দিবে। আমি যেহেতু তাদের একমাত্র ছেলে তারা আমাকে বলেছে হয় তাদের সাথে থাকব নয়ত অই মেয়েকে নিয়ে থাকব। আমি বাবা মাকে কস্ট দিতে চাইনা আবার আমার ভালবাসার মানুস কেও কস্ট দিতে চাইনা।এখন আমি কি করব?
27 অক্টোবর 2016 "প্রেম-ভালোবাসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন মাহাদি vai (9 পয়েন্ট)

159,808 টি প্রশ্ন

209,558 টি উত্তর

41,078 টি মন্তব্য

67,009 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...