জ্বালানি খরচ ছাড়াই চলবে শরীফের পরিবেশবান্ধব ই-বাইক?

12,174 জন দেখেছেন
14 মার্চ 2013 "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফুল (6,501 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
14 মার্চ 2013 উত্তর প্রদান করেছেন আরিফুল (6,501 পয়েন্ট)
28 ফেব্রুয়ারি 2016 সম্পাদিত করেছেন আরিফুল
জ্বালানি খরচ ছাড়াই চলবে নেত্রকোনার তরুণ ইঞ্জিনিয়ার মো. আতিকুর রহমান শরীফের পরিবেশবান্ধব ই-বাইক। সোলার প্যানেলের মাধ্যমে চলা নতুন ধরণের এ বাইকের আবিস্কারক আতিকুল নেত্রকোনা শহরের কাজী রোডের মিজানুর রহমানের ছেলে।
আতিকুর রহমান শরীফ সময়ের কন্থসরকে জানান, ছোট বেলা থেকেই নতুন কিছু আবিষ্কার করার ইচ্ছে তার। সে ইচ্ছেটাই এবার সফল হলো। তার আবিষ্কৃত ই-বাইকটি কোন প্রকার কার্বন ডাই অক্সাইড ছড়ায় না। শব্দও উৎপন্ন করে না। তাই বায়ু ও শব্দ দূষণের সুযোগ নেই।
 
শরীফ জানান, জ্বালানি হিসেবে সোলার প্যানেলের সাহায্যে চলবে তার এই বাইক। একবার ফুলচার্জ হলে ১২০-১২৫ কি.মি. চালানো যাবে। যখন সৌরশক্তি থাকবে না তখন বিদ্যুতের মাধ্যমে এটি চার্জ করা যাবে। ই-বাইকটি ঘণ্টায় ৮৫-৯০ কি.মি. গতিতে চলবে। ছোট ও পাতলা সোলার প্যানেলগুলো একত্রে ই-বাইকের সাইড বক্সে বহন করা যাবে।
সামনের চাকা হাইড্রোলিক এবং পিছনের চাকা ড্রাম ব্রেক। একবার চার্জ করতে দুই ইউনিট বিদ্যুৎ খরচ হবে, যার মূল্য ৭ টাকা থেকে ১০ টাকা। অর্থাৎ ১০ টাকায় চালানো যাবে ১২০ থেকে ১২৫ কিলোমিটার। আর সূর্যের আলো থাকলে তো সেটাও দরকার হবে না। ই-বাইকটি উৎপাদন খরচ পড়বে ৬০ থেকে ৭০ হাজার টাকা।

মোঃ আরিফুল ইসলাম বিস্ময় ডট কম এর প্রতিষ্ঠাতা। খানিকটা অস্তিত্বের তাগিদে আর দেশের জন্য বাংলা ভাষায় কিছু করার উদ্যোগেই ২০১৩ সালে তার হাত ধরেই যাত্রা শুরু করে বিস্ময় ডট কম। পেশাগত ভাবে প্রোগ্রামার।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

168,094 টি প্রশ্ন

218,873 টি উত্তর

45,193 টি মন্তব্য

71,402 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...